কম্পিউটার জগৎ

কম্পিউটার সার্ভিসিং এ এনালাইজার কার্ড এর ব্যবহার (মাদারবোর্ড এ নো ডিসপ্লে এর কয়েকটা সমাধান)

বিসমিল্লাহির রাহমানির রাহীম,

কম্পিউটারের চালাতে গেলে ছোট খাটো প্রভলেম হবেই। যারা অনেকদিন ধরে কম্পিউটার চালায় তারা দেখতে দেখতেই অনেক প্রভলেমের কারন ধরতে পারেন।আবার ইরর মেসেজ পরে বা গুগুলে সার্চ দিয়েও অনেক প্রভলেম নিজেই সমাধান করা যায়। কিন্তু যারা নতুন বা মনিটরে ডিসপ্লেই আসতেছে না তখন হয়তো এক্সপার্টদের সাহায্য প্রয়োজন হয়।আজ আমি আপনাদের এনালাইজার বা ডিয়োগনিস্টিক কার্ড এর কয়েকটা ব্যবহার দেখাবো যা আপনাকে প্রভলেম খুঁজে পেতে সাহায্য করবে বিশেষ করে নো ডিসপ্লে প্রভলেমের।

এটি একটি এনালাইজার কার্ড। এটি আপনার সাথে থাকা মানে একজন এক্সপার্ট  বড় ভাই আপনার সাথে থাকা। চলুন বড় ভাই সম্পর্কে কিছু জেনে নেই।সবার উপরে চার ডিজিটের যে ডিসপ্লে দেখতে পারছেন এখানে বিভিন্ন প্রকার কোড আসবে যা দেখে আমরা প্রভলেম সম্পর্কে ধারনা পাবো। তার পাশে ভোল্টেজ ইনডিকেটের এলইডি আছে। এগুলি দিয়ে পাওয়ার সপ্লায় থকে মাদারবোর্ড কোন  কোন ভল্টেজ পেয়েছে তা বুঝতে পারবো।  তার নিচে আছে স্পিকার। এর ব্লিপ শব্দ শোনেও অনেক সময় প্রভলেম সম্পর্কে ধারনা করা যায়।চলুন এবার কাজে যাওয়া যাক। প্রথমে এনালাইজার কার্ডটি মাদারবোর্ড এর পিসিআই স্লটে লাগিয়ে কারেন্টের সুইচ দেন।

পাওয়ার সপ্লায় থেকে ভোল্ট মাদার বোর্ড এর ঢুকলেই এনালাইজার কার্ড এর ৩.৩V aux  এলইডি জ্বলে উঠবে। না জ্বললে ধরে নিতে পারি পাওয়ার সপ্লাই খারাপ বা এসি পাওয়ার কর্ড ও সমস্যা হতে পারে। আর জ্বললেই পাওয়ার সপ্লায় ভালো তা কিন্তু নয়। আরো কিছু বিষয় আছে।এবার বিসমিল্লাহ বলে পিসির পাওয়ার সুইচে চাপ দেন। বড় ভাই এর দিকে তাকান। +১২ ভোল্ট, -১২ ভোল্ট ও +৩.৩ ভোল্ট সবগুলি এলইডি জ্বলবে। আর ডিসপ্লের দিকে তাকালে দেখবেন ভিবিন্ন প্রকার কোড আসতেছে এবং পরিবর্তন হচ্ছে। সাধারনত ৭/৮ বার কোড গুলি চেঞ্জ হয়ে স্থির হবে। এবং এর মধ্যে IRDY/BIOS এলইডি টি মিটমিট করে কিছুক্ষন জ্বলবে। আর এগুলির মানে বুঝাচ্ছে সবকিছুর ঠিক আছে।

এইবার আসি প্রভলেম অনুসন্ধানে।

১) যদি পিসির পাওয়ার সুইচ চাপার পর দেখেন বড় ভাই শুধু – – – – বা ০ ০ ০ ০ কোড দেখাচ্ছে তবে ধরে নিতে পারেন সমস্যাটা প্রসেসরে।

হয় প্রসেসর ঠিক মত বসে নাই। বা প্রসেসরের নিচের স্লটে কোথায় ময়লা আটকে আছে। বা প্রসেসরে যে ১২ ভোল্ট সকেট সেখানে ঠিক মত ভোল্টেজ পাচ্ছেনা।

২) আর যদি দেখেন কোড আসলো কিন্তু ২/৩ বার চেঞ্জ হবার পর  স্থির হয়ে গেলো। তাহলে ধরতে পারেন র‍্যাম এ সমস্যা। (র‍্যাম সাধারনত নষ্ট হয় না। ভালো করে মুছে লাগালে আবার কাজ করে)

উপরের দুইটা ঠিক থাকার পরও মনিটরে ডিসপ্লে না আসলে ধরতে পারেন মনিটর, ভিজিএ ক্যাবল বা গ্রাফিক্স কার্ড এ সমস্যা।

প্রভলেম ধরার একটি সাধারন নিয়ম :

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

  • – প্রথমে মাদারবোর্ড থেকে সব কানেকশন খুলে ফেলুন।
  • – শুধু প্রসেসর লাগিয়ে দেখুন কোড আসে কিনা
  • – এবার র‍্যাম লাগিয়ে দেখুন কোড চেঞ্জ হয়ে মনিটরে ডিসপ্লে আসে কিনা।
  • – এবার হার্ডডিক্স লাগান
  • বাকিটা তো মনিটরে মেসেজ পরেই বুঝতে পারবেন।

তার পরও না পারলে নিচে কমেন্ট অপশন খুলা আছে। আমি না পারলেও কেউ না কেউ সমাধান দেবে ইনশাআল্লাহ।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

নতুন পোস্ট’সমূহ

To Top