কম্পিউটার জগৎ

একটি পিসি দিয়েই নিয়ন্ত্রন করুন আপনার নেটওয়ার্কের একাধিক কম্পিউটার কে কোন সফটওয়্যার ও ইন্টারনেট ছাড়া !!

হ্যাঁ আজকে একটি গুরুত্বপূর্ণ টেকনিক সেয়ার করছি। বিশেষ করে যারা আইটি যে কাজ করবেন তাদের মাস্ট জানা দরকার। প্রথমে আসি এর সুবিধাটা কি ? ধরুন আপনি আপনার প্রতিষ্ঠান প্রধান অথবা কোন উপরস্থ কর্মকর্তা এর রুমে গেলেন হুট করে আপনার কাছে কোন একটা কাজ দেখতে চাইলে যা আপনাকে আগেই করতে দিয়েছিল এবং তা আপনার কম্পিউটারে করা আছে। অথবা ধরুন ইলাস্টেটার এ ডিজাইন করা কোন ফাইল দেখাবেন সে ক্ষেত্রে বসের পিসিতে ইলাস্টেটার ইন্সটল নাও থাকতে পারে। তখন হয়ত হয়ত আপনি আপনার রুমে আসবেন সেটা পেন্ড্রাইভে নেয়ার জন্য অথবা এফটিপি অথবা অন্য কোন মিডিয়ার দ্বারা। এতে আপনার সময় অপচয় হচ্ছে অন্য দিকে বসের কাছে আপনার মূল্যায়ন টাও কম হবে।এই অবস্থায় আপনি চাইলেই আপনার বসের কম্পিউটারেই আপনি আপনার কম্পিউটারেই ঢুকতে পারবেন। এছারা আপনার নেটওয়ার্কের সার্ভার সমূহ আপনি আপনার কম্পিউটার থেকে এভাবে কাজ করতে পারেন এর ফলে প্রত্যেকটা সার্ভার এ মনিটর না হলেও চলবে, এতে করে টাকাও সেভ হচ্ছে। মাল্টিপল কম্পিউটার একসাথে একই পিসির মাধ্যমে চালানোর এটাই সব চেয়ে বেস্ট উপায়।

চলুন এবার দেখি এটা কিভাবে করা জায়-

আপনি যে কম্পিউটার এক্সেস করতে চাচ্ছেন সেটার আই পি (যেমন ধরুন ১৯২.১৬৮.১.৪ এটা একটা আই পি) এবং ইউজার (যেমন Administrator) নেম ও পাসওয়ার্ড (যেমন 1234)  টা জানতে হবে। এবং রিমুট কন্টোল টা চালু করে রাখতে হবে উইন্ডোজ থেকে ঠিক এভাবে স্টার্ট বাটন ক্লিক করে নিচের সার্চ বারে লিখুন Remote desktop..

নিচের মত সাজেসন্স দেখাবে সেখান থেকে Allow Remote Access to your computer এ ক্লিক করুন।

ক্লিক করার পর নিচের মত উয়িন্ডো দেখাবে

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

allow remote assistant এ টীক দিন  এবং নিচের দিকে Allow remote connections to this computer টিক দিন Ok প্রেস করুন। এখন এই কম্পিউটার এ রিমুট কন্ট্রোল চালু হল।
এখন যে কম্পিউটার থেকে আপনি রিমুট চালু করা পিসিতে আক্সেস করতে চাচ্ছেন সেটা স্টাট  করুন।
Start bar লিখুন remote দেখবেন  দেখাচ্ছে উপরের ছবির মত সেখান থেকে  Remote Desktop connection
ক্লিক করার পর নিচের মত উইয়িন্ডো আসবে এখানে যে কম্পিউটার এ লগইন করতে চান সেটার আইপি দেন। এবং Connect এ ক্লিক করুন
নিচের মত উয়িন্ডো আসবে সেখানে যে পিসি তে আক্সেস করবেন সেটার User name এবং Password দিয়ে দিন আর রিমেম্বার করে রাখতে পারেন যাতে পরের বার  User name এবং Password দিতে হবে না। এর পর Ok ক্লিক করুন
উপরের মত কনফার্মেশন উয়িন্ডো দেখাতে পারে Don’t ask me again এ টীক দিয়ে Ok দিন ব্যাস এখন এক্সেস মনের খুসিতে

এই পুরো বিষয় টা এখানে ভিডিও তে দেখানো হয়েছে ভিডিও

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top