কম্পিউটার জগৎ

প্রত্যেক মুসলিম বিবেকবান ব্যক্তিদের জন্য এই Post টি সকলকে পড়ার আমন্ত্রন রইল

পৃথিবীতে পাঠানোর সময় আল্লাহ মানুষকে বিবেক দিয়েছেন, বুদ্ধি দিয়েছেন। পুঁজি হিসেবে দিয়েছেন সময়। অস্ত্র হিসেবে দিয়েছেন দেখা-শোনা-বলা-করার ক্ষমতা। মানুষের কাছে আল্লাহর কোনো পার্থিব চাওয়া নেই। থাকার কথাও নয়।

যা আল্লাহ সৃষ্টি করে মানুষকে দিয়েছেন তাতে আল্লাহর কোনো প্রয়োজন নেই। তিনি যখন মানুষকে দান করতে বলেন সেই সম্পদ আল্লাহর লাগে না। আর-রাহমানের কোন মূর্তি নেই যার সামনে প্রসাদ সাজিয়ে বসতে হয়। মানুষ মানুষকে দেয়। তার মতো আরেকটা মানুষ, যাকে আল্লাহ সম্পদ কম দিয়েছেন।

আল্লাহ মানুষের কাছ থেকে যা নেন সেটা তাকে বহু গুণে ফিরিয়েও দেন। হয় ইহকালে নয়ত পরকালে। আমরা পরকালটা ঠিক বুঝে উঠি না। এই দুনিয়া আমরা চোখ-কান বন্ধ করে ভোগ করি। মৃত্যুই মাথায় আসে না, মৃত্যুর পরের জীবন তো দূরের কথা।
সাহাবাদের আখিরাতে প্রতি বিশ্বাস এমন ছিল না। এক ইয়াতীমের একটা গাছের দরকার ছিল, রসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে আবদার করলেন। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম গাছের মালিককে ডেকে বললেন, গাছটা দিয়ে দাও-আমি তোমাকে জান্নাতে একটি বাড়ির ওয়াদা করছি। গাছের মালিক দিলো না।

এক সাহাবা ছিলেন কাছে বসা। তাঁর ছিল নামী খেজুর বাগান—বিশাল বাগান, অনেক ফলন। বাগানের ভেতরেই তাঁর বসত। তিনি জানতে চাইলেন, ইয়া রসুলুল্লাহ আমি যদি ঐ গাছটার ব্যবস্থা করে দেই, আমাকেই কী জান্নাতে বাড়ি দেওয়া হবে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সায় দিলেন। সাহাবা তাঁর বাগানের বিনিময়ে ঐ গাছটি কিনে নিলেন। স্ত্রী-সন্তানকে বললেন বেরিয়ে এসো, আমরা জান্নাতের বাড়ির বদলে এই বাগানটি বিক্রি করে দিয়েছি।

জান্নাতটা সাহাবাদের কাছে আসলেই আসল ছিল। আমাদের প্রাত্যহিক জীবনে ভাড়া বাসার কথা ওঠে, ফ্ল্যাট কেনার কথা ওঠে। কথা ওঠে জমি কেনার। ভবিষ্যতের জন্য সঞ্চয়। সেই ভবিষ্যত যার একটা দিনও গ্যারান্টি নেই। অথচ আসল ভবিষ্যত তো তাই যার শুরু আছে শেষ নেই। সেই ভবিষ্যতে ভালো থাকার জন্য কিছু তো করতে হয়। কিছু ত্যাগ করতে হয়।

সামনে রমাদান আসছে। ত্যাগের সময় এই রমাদান।রমাদানে যদি একজন রোযাদারকে একদিন ইফতার করানো হয় তবে সেই রোযায় সাওয়াব সে পাবে। তবে যে রোযাদার— তার সাওয়াব একটুও কমবে না। আপনি কী আপনার চারপাশের গরীব মানুষদের একটা দিন ইফতার করাবেন?

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

Source: post টি সরোবর গ্রুপস্ থেকে সংগ্রহ করা

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top