লেখাপড়া

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার গনিত নিয়ে কিছু কথা

প্রিলিমিনারি পরীক্ষাতে যেসব বিষয়ে আপনাকে পারদর্শী হতেই হবে এর মধ্যে গনিত অন্যতম । গনিত, ইংরেজি, বিজ্ঞান ও প্রযুক্তি এসব বিষয়ে দক্ষ থাকলে প্রিলি পরীক্ষাতে চাপ অনেক কমে যায় । হাতে অস্ত্র থাকলেই তো আর হয়না , অস্ত্রটা সঠিকভাবে সঠিক সময়ে চালনা করাটাও জানতে হবে । তেমনি শুধু স্টাডি করলেই হয়না , স্টাডিটাকে প্রয়োগ করার দিকে বেশি নজর দিতে হবে । গনিত , বিজ্ঞান ও প্রযুক্তি , মানসিক দক্ষতা এসব বিষয়ে অনেক বেশি নাম্বার পাওয়া সম্ভব ।

যারা এসব বিষয়ে নাম্বার এগিয়ে রাখতে পারবেন তাদের জন্য অনেক সুবিধা হবে মানে অন্যান্য বিষয়ের অপর চাপ কমে যাবে । পরীক্ষাতে কখনোই সব প্রশ্ন পারার চেষ্টা করতে হয়না । যেগুলো সহজ এবং একবারে পারার মত সেগুলোর দিকে নজর দিন ,তাহলেই দেখবেন সমস্যা হচ্ছেনা । প্রিলিতে খেয়াল করে দেখবেন যত নাম্বার পেলে চান্স হয়, তা আপনি পরীক্ষার হলে কঠিন প্রশ্ন গুলো বাদ দিয়েই অনায়াসে তুলতে পাচ্ছেন , কিন্তু সমস্যাটা হয় কঠিন প্রশ্ন নিয়ে মাথা ঘামানো এবং না পারার মত প্রশ্ন নিয়ে চিন্তা করার কারনে সময়ও নষ্ট হয়, আবার মাথাটাও গরম হয়ে যায় । যাইহোক গনিত নিয়ে দেখা যায় অনেকেরই টুকটাক সমস্যা থাকে , তবে সবার না । প্রিলিমিনারি পরীক্ষার জন্য যদি আপনি ভালমতো গনিত প্রস্তুতি নিতে পারেন তাহলে ব্যাংকসহ অন্যান্য অনেক চাকুরীর পরীক্ষার গনিত অংশটুকু অনেকটা cover হয়ে যায় । প্রিলি তে গনিতে ভালো করার জন্য যেভাবে স্টাডি করতে পারেন –

১ — এখন তো খুব বেশি সময় হাতে নেই তাই প্রথমেই বিগত বছরের প্রিলির গনিত প্রশ্নগুলো বুঝে বুঝে সমাধান করে ফেলুন । যখন সমাধান করতে যাচ্ছেন তখন অবশ্যই maximum চেষ্টা করবেন math টি নিজে সমাধান করার । যখন নিতান্তই পারছেন না তখন solution দেখবেন । বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করলে আপনার প্রায় অর্ধেক কাজ শেষ হয়ে যাবে ।

২ — এরপর প্রিলির জন্য যেকোনো একটি গাইড যেমন MP3, প্রফেসর, আসিউরেন্স ইতাদির যেকোনো একটি বই দেখে ফেলুন । প্রিলির জন্য গুরুত্বপূর্ণ হল সূত্রগুলো । বিভিন্ন টপিক ও অধ্যায়ভিত্তিক সূত্রগুলো দেখে ফেলবেন অবশ্যই । এখানে তো আর ম্যাথ আপনাকে সমাধান করে দেখাতে হবেনা, কোন না কোন ভাবে ম্যাথ এর রেজাল্ট বের করতে পারলেই হোল তাইনা ? প্রতিটি প্রশ্ন পারা লাগবে এই attitude টি যে avoid করতে পারবে তার পরীক্ষা খুব ভালো না হলেও খারাপ হবেনা এবং সেটাই যথেষ্ট ।

৩ — এরপর সময় পেলে আপনি গনিতের এস এস সির বই থেকে বীজগণিতের কমন সূত্রগুলো অধ্যায় ভিত্তিক দেখে ফেলুন, এরপর পরিমিতি ,ত্রিকোণমিতি এবং জ্যামিতির বেসিক সুত্র এবং থিউরি দেখে ফেলুন । প্রিলিতে খুব বড় math সাধারনত আসেনা , আর যদি খুব বেশি বড় math আসে সেগুলোকে avoid করে যাওয়াটাই ভালো হবে । এছাড়া অষ্টম শ্রেণীর বই থেকে পাটিগণিতের অধ্যায়ভিত্তিক সূত্রগুলো দেখে নিতে পারেন । আপনার যদি বিশেষ কোন গুরুত্বপূর্ণ math বুঝতে সমস্যা হয় তবে শুধু এটুকু দেখে ফেলুন যে সেই টাইপের math এর সমাধানটা কিভাবে হয় । সবই বোঝা লাগবে এমনটি নয় মাঝে মাঝে থেকায় পড়লে কিছু math এর pattern মুখস্থ করাটাও খারাপ কিছুনা ।

লসাগু,গসাগু, অনুপাত, সংখ্যারেখা, সমাধান, ধারা, সেট , বাস্তব সংখ্যা, জটিল সংখ্যা, ফাংশন, লগারিদম , সূচক, ঐকিক নিয়মের math, সুদকষা ইত্যাদির ছোট math গুলো যেন আপনার আয়ত্তে থাকে । কি টাইপের প্রশ্নগুলো সমাধান করবেন এই ধারণা আপনার শুরুতেই হয়ে যাবে যখন আপনি বিগত বছরগুলোর প্রিলির প্রশ্ন সমাধান করবেন ।

৪ — আপনাদের কোন গনিত বুঝতে সমস্যা হলে আপনার বন্ধুদের মাঝে যে ভালো পারে তার সাহায্য নিন । মোটামুটি কমন যেসব সূত্র আর সংশ্লিষ্ট math আছে সেগুলো সমাধানের চেষ্টা করবেন । দরকার হলে আপনি পাটিগণিত , বীজগণিত , ত্রিকোণমিতি, পরিমিতি এবং জ্যামিতির সূত্রগুলো একটি খাতায় লিখে ফেলুন । সূত্র জানা থাকলে প্রিলির জন্য math solve অনেকটা সহজ হয়ে যায় । প্রিলিতে math এ ভালো করার জন্য দরকার শুধু সূত্রের ওপর ভালো দক্ষতা আর ছোট ছোট বিভিন্ন ধরণের math কিভাবে করতে হয় সেটা জানা । বিগত বছরের প্রিলির প্রশ্ন ভালমতো বুঝে সমাধান করলে আপনি যেসব সমাধান করবেন ওই টাইপ প্রশ্নে আপনি কখনো আটকে যাবেন না , প্রশ্ন কিন্তু অনেক repeat হয় ।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

** প্রস্তুতি নিয়ে ফেলুন নিজের মত করে । সময় নষ্ট করবেন না, আজ থেকেই শুরু করে দিন । অল্প স্টাডি করুন কিন্তু perfect study করার চেষ্টা করবেন । কোন যেন lack না থাকে । সফল আপনি হবেনই । ভালো থাকবেন সবাই । good luck guys .

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top