প্রতিদিনের খবর

চা-কফিতে ক্যানসারের ঝুঁকি – বিশ্বস্বাস্থ্য সংস্থা

গরম পানীয়তে ক্যানসারের ঝুঁকি রয়েছে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। বিশেষ করে যেসব পানীয় পানের সময় ৬৫ ডিগ্রি সেলসিয়াস বা তার চেয়ে গরম থাকে সেসবে ঝুঁকির মাত্রাটা বেশি।ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার এক হাজার ব্যক্তির মধ্যে গবেষণা চালিয়ে এমন পর্যবেক্ষণ দিয়েছে। তাদের গবেষণার বিষয় ছিল ‘কফি ও ক্যানসারের মধ্যে কোনো সম্পর্ক আছে কি না’।পর্যবেক্ষণ সম্পর্কে এজেন্সির পরিচালক ক্রিস্টোফর ওয়াইল্ড বলেন, আমাদের ফলাফল বলছে গরম পানীয় পান করার সাথে খাদ্যনালীর ক্যানসারের একটা সম্পর্ক আছে।

গবেষণায় দেখা গেছে, চীন, ইরান, তুরস্ক এবং দক্ষিণ আমেরিকায় এ ধরনের ক্যানসারের ঝুঁকি…….

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

বেশি। কারণ এসব এলাকার মানুষ প্রচুর চা পান করেন আর সাধারণত তারা প্রায় ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপামাত্রার পানীয় পানে অভ্যস্ত।তবে যুক্তরাজ্যের মানুষ ৬৫ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রার চা-কফি পান করেন বলে তাদের খাদ্যনালীর ক্যানসারের ঝুঁকি কম। অপরপক্ষে মধ্যপ্রাচ্য এবং অন্যান্য দেশে খুব গরম চা পানের অভ্যাস রয়েছে।
এই গবেষণার ফল প্রকাশের পরপরই জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা বুধবার গরম পানীয়র ব্যাপারে সতর্কতা জারি করলো। যদিও ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যানসার ১৯৯১ সালেই বলেছিল কফি ক্যানসারের কারণ হতে পারে। তবে সেসময় তারা যথেষ্ট তথ্যপ্রমাণ হাজির করতে পারেনি।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top