স্বাস্থ্য কথা

শীতে ঠোঁটের যত্নে বিশেষজ্ঞের পরামর্শ

শীতে শুষ্ক ও ফাটা ঠোঁটের যত্নে বেশীরভাগ মানুষই পেট্রোলিয়াম জেলি ব্যবহার করে থাকেন। যদিও শীতের সময়ে ত্বকের মত ঠোঁটেরও বিশেষ যত্ন নেয়া প্রয়োজন। ভারতের অরিফ্লেম এর সৌন্দর্য ও মেকআপ বিশেষজ্ঞ আকৃতি কোচার শীতের সময়ে ঠোঁটের যত্নের বিষয়ে কিছু টিপস দিয়েছেন। চলুন তাহলে জেনে নেয়া যাক শীতে ঠোঁটের যত্নে বিশেষজ্ঞের পরামর্শ।

১। পানি

ত্বকের মতোই ঠোঁটেরও প্রয়োজন হাইড্রেটেড থাকা। শীতে বেশীরভাগ মানুষেরই তৃষ্ণা কমে যায় বলে পানি গ্রহণের পরিমাণ ও কমে যায়। একারণেই শরীরে তরলের ঘাটতি হয়। তাই শীতেও হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি পান করুন, এর পাশাপাশি ফল ও শাকসবজি খান।

২। সানস্ক্রিন

ঠোঁটকে নরম ও গোলাপি করার জন্য পেট্রোলিয়াম জেলি ব্যবহারের পাশাপাশি সানস্ক্রিনও লাগানো উচিৎ। সূর্যের ক্ষতির হাত থেকে ঠোঁটকে সুরক্ষা দেয়ার জন্য এবং শুষ্কতা প্রতিরোধের জন্য বাহিরে যাওয়ার সময় সানস্ক্রিন লাগান।

৩। লিপস্টিক

শুষ্ক ঠোঁটে ম্যাট লিপস্টিক লাগালে ঠোঁট আরো বেশি শুষ্ক হয়ে যায়। ম্যাট লিপস্টিকের পরিবর্তে ক্রিম লিপস্টিক ব্যবহার করুন যাতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকে।

৪। নারকেল তেল

শীতের সময়ে নিয়মিত আপনার ঠোঁটে নারকেল তেল লাগালে ঠোঁটের শুষ্কতা ও চামড়া ওঠার সমস্যা প্রতিরোধ করা যায়।

৫। গ্লিসারিন

ঠোঁট ও ত্বকের মাত্রাতিরিক্ত শুষ্কতা দূর করার জন্য গ্লিসারিন হতে পারে একটি ভালো প্রতিকার। রাতে ঘুমাতে যাওয়ার আগে চোখের চারপাশে ও ঠোঁটে গ্লিসারিন লাগান।

৬। লিপবাম

যদি আপনি ঠোঁটের যত্নে লিপবাম ব্যবহার করেন তাহলে ভিটামিন ই যুক্ত লিপবাম ব্যবহার করুন কারণ এরা অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস। শীতের সময়ে ঠোঁটের ত্বকের গঠন ঠিক রাখতে সাহায্য করে এ ধরণের লিপবাম।

৭। এক্সফলিয়েট

ত্বকের মতোই শুষ্ক ঠোঁটের ও এক্সফলিয়েট করা প্রয়োজন। মধুর সাথে চিনি মিশিয়ে স্ক্রাব তৈরি করে শুষ্ক ও খসখসে ঠোঁটে ব্যবহার করুন। চিনি ঠোঁটের মরা চামড়া দূর করবে এবং মধু ঠোঁটকে পুষ্টি দেবে ও নরম হতে সাহায্য করবে।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

সূত্র: দ্যা হেলথ সাইট

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top