স্বাস্থ্য কথা

ক্যান্সার প্রতিরোধ করবে যে ৭ খাবার

ক্যান্সার যে কতো মারাত্মক রোগ সেটা আমরা না বললেও চলবে। প্রতি বছর লাখ লাখ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে আর আমরা কিছুই করতে পারছি না। আর যেভাবে বাংলাদেশে ক্যান্সারের সংক্রমণ বেড়ে চলেছে সেক্ষেত্রে শীঘ্রই কোনো ব্যবস্থা না নিলে পরিণাম হবে ভয়াবহ।

ক্যান্সারের চিকিৎসা বের করা হলেও এটি প্রতিরোধ করাই হবে মোক্ষম উপায়। সেই প্রতিরোধ গড়ে তোলার জন্য কিছু খাবারই যথেষ্ট। চলুন জেনে নেই-

ক্যান্সার প্রতিরোধকারী ৭টি খাবার

ভিটামিন-সি যুক্ত ফল

আঙ্গুর, কমলা, ব্রকলি, লেবু ইত্যাদি ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায় যা আমাদের শরীরকে বিভিন্ন ধরনের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

গাজর

গাজরে থাকে বেটা ক্যারোটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা কোষের প্রাচীরকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। ফলে কোষে ক্যান্সার সৃষ্টিকারী জীবাণুরা আক্রমণ করতে পারেনা। এছাড়াও এর মধ্যে আরও থাকে বিভিন্ন ধরনের ভিটামিন ও ফাইলোকেমিকেল যা মুখের ক্যান্সারসহ বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

হোল গ্রেইন বা দানাশস্য

ক্যান্সার প্রতিরোধকারী ৫ টি খাবারের মধ্যে প্রথমেই রাখতে পারেন সবার পরিচিত হোল গ্রেইন (Whole Grain) বা দানাজাতীয় খাদ্যশস্য। খাদ্যআঁশ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এরা ক্যান্সারের প্রতিরোধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। এছাড়া এই খাবারের গ্লাইসেমিক সূচকও অনেক কম থাকে।

রসূন

ক্যান্সারের কোষগুলোর বৃদ্ধি রোধে সাহায্য করে অ্যালিসিন নামক এক ধরনের উপাদান যা রসূনের মধ্যে প্রচুর পরিমাণে বিদ্যমান।

টমেটো

এর মধ্যে লাইকোপেন নামক এক ধরনের উপাদান পাওয়া যায় যা অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। সম্প্রতি গবেষণায় পাওয়া গেছে যে লাইকোপেন পুরুষের প্রোস্টেট ক্যান্সারসহ আরও বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধ করতে সহায়তা করে।

পালং শাক

শরীর সুস্থ রাখার জন্য সবুজ শাকসবজির জুরি নেই। পালং শাকও এর ব্যতিক্রম নয়। এর মধ্যে আছে লুটেইন, জেয়াক্স্যান্থিন এবং বেটা ক্যারোটিন। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো আমাদের শরীরকে ক্যান্সারের আক্রমণ থেকে রক্ষা করে।

আদা

এর মধ্যে জিঞ্জারল ও জিঞ্জারন সহ বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লামেটরি উপাদান পাওয়া যায় যা আমাদের শরীরকে বিভিন্ন ধরনের কার্সিনোজেনিক উপাদান থেকে সুরক্ষিত রাখে।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

*আমাদের সকল লেখা বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা নিরীক্ষিত*

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top