স্বাস্থ্য কথা

এই গরমে ভালো থাকুন

তীব্র গরমে আমাদের প্রাণ ওষ্ঠাগত। গরম আবহাওয়া, গরম বাতাস। কোথাও যেন একটু শান্তি নেই। তবে এই অসহ্য গরমের মধ্যেও আমাদের দৈনন্দিন কাজ করতে হয়। তাই চেষ্টা করতে হয় নিজেকে ভালো রাখার।

আসুন দেখে নিই গরমে ভালো থাকার, সুস্থ্য থাকার কিছু উপায়।

১। এই তীব্র গরমে সুস্থ্য থাকার অপরিহার্য উপায় হচ্ছে প্রচুর পরিমাণে পানি পান করা। সারা দিনই পানি পান করতে হবে। গরমে প্রচুর ঘাম হয়, কিছুক্ষণ কাজ করলেই শরীর ক্লান্ত হয়ে পড়ে। তাই লক্ষ্য রাখতে হবে শরীর যেন কোনভাবেই পানিশূন্য না হয়ে পড়ে।

২। গ্রীষ্মকালে গরমের প্রাচুর্য যেমন বেশি, ফলের প্রাচুর্যও তেমনি বেশি। শরীর ভালো রাখতে হলে প্রচুর পরিমাণে মৌসুমী ফলমূল খেতে হবে। বিশেষ করে তরমুজ তো গরমকালের খাবার হিসেবে অসাধারণ। একটি গোপন তথ্যও জানিয়ে রাখি। আপনি যদি সারাদিন আর কিছু না খেয়ে কেবল তরমুজ খেয়েই কাটান তাহলে আপনার ওজন এক দিনেই এক কেজি কমে যাবে!

৩। ভাজাপোড়া, তেল-চর্বিজাতীয় খাবার যথাসম্ভব পরিহার করতে হবে। অতিরিক্ত গরমে রিচ ফুড আপনার হজমে সমস্যা সৃষ্টি করতে পারে। প্রচুর পরিমাণে শাক-সবজি খেতে হবে। তবে প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমাণমতো আমিষের উপস্থিতিও নিশ্চিত করুন। নাহলে আপনি কজে-কর্মে শক্তি পাবেন না।

৪। আমরা গরমকালে সবচেয়ে বড় যে ভুলটা করি তা হলো খুব বেশি কোমল পানীয় খাওয়া। কোমল পানীয় সাময়িক তৃপ্তি দিলেও তা দীর্ঘমেয়াদে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই চেষ্টা করুন কোমল পানীয়র বদলে কেবল পানি পান করার।। এছাড়া স্বল্প চিনি দিয়ে তৈরি লেবুর শরবত ও অন্যান্য টাটকা ফলের ঘরে তৈরি শরবত খেতে পারেন।

৫। সুতির পাতলা, আরামদায়ক পোশাক পড়ার চেষ্টা করুন। মোটা কাপড় ও টাইট পোশাক এড়িয়ে চলুন। ঘামে ভেজা কাপড় পরিস্কার করে ধুয়ে ফেলতে ভুলবেন না।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

৬। সারা দিনের কর্মব্যস্ত দিনের পর আপনি নিশ্চয়ই অনেক ক্লান্ত বোধ করেন। অবশ্যই ঘর্মাক্ত ও অপরিচ্ছন্ন বোধ করেন। চেষ্টা করুন বাসায় ফিরে সন্ধ্যায় গোসল করতে। তাহলে আপনার সারা দিনের ক্লান্তি ও অপরিচ্ছন্ন ভাব দূর হয়ে যাবে। রাতেও ঘুমাতে পারবেন শান্তির ঘুম।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top