যৌন টিপস

গর্ভপাতের পরে স্তন ঝুলে গেছে স্তন গুলি পুর্বাবস্থায় ফিরিয়ে আনতে হলে কি করতে হবে?

আজকের প্রশ্নঃগর্ভপাতের পরে স্তন ঝুলে গেছে স্তন গুলি পুর্বাবস্থায় ফিরিয়ে আনতে হলে কি করতে হবে?

স্তন হল স্তন্যপায়ী প্রাণীদের শরীরে দুগ্ধ (স্তন্য) উৎপাদনকারী গ্রন্থি। স্ত্রী এবং পুরুষ উভয়লিঙ্গেই স্তন থাকলেও একমাত্র স্ত্রী প্রাণীই দুগ্ধ উৎপাদনে সক্ষম। বয়ঃসন্ধিকালে অর্থাৎ যৌবনাগমনে স্ত্রী শরীরে স্তন বিকশিত হতে আরম্ভ করে এবং আকারে বৃদ্ধি পায় ও স্থুলতা লাভ করে। সাধারণত ১৫ থেকে ১৮ বছর বয়সের মধ্যেই স্তনপরিণতি সম্পূর্ণ হয়।। পুংশরীরে স্তন থাকলেও তা অপরিণত অবস্থাতেই থাকে এবং কয়েকটি বিরল ক্ষেত্র ব্যতীত তা থেকে দুগ্ধ নিঃসরণ হয় না। যৌবনপ্রাপ্ত স্ত্রীশরীরে পুষ্ট স্তনের আভাস প্রকটভাবে ফুটে ওঠে। প্রকৃতপক্ষে স্তন স্বেদগ্রন্থিরই বিবর্তিত রূপ। স্তন্যপায়ী প্রাণীর শরীরে স্বেদগ্রন্থি বিবর্তন লাভ করে স্তনে রূপান্তরিত হয়। মানবশরীরে দু’টি স্তন থাকে কিন্তু অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের বহুক্ষেত্রেই দুইয়ের অধিক স্তন পরিলক্ষিত হয়। যৌনমিলন কালে স্তন চুমু দিয়ে বিশেষ আনন্দ পাওয়া যায় ।

স্তন ঢিলা হয়ে যাওয়ার বিষয় অনেক নারী চিন্তিত হন – সন্তানকে স্তনদানের সাথে স্তনের ঢিলা হয়ে যাবার সম্পর্ক আছে কিনা? কিন্তু গবেষণায় দেখা গেছে স্তনদানের সাথে স্তনের আকার এবং গঠনের পরিবর্তনের কোন প্রকার নেগেটিভ সম্পর্ক নেই। মাইয়োক্লিনিক ওয়েবসাইটের মতে প্রসুতিকালীন স্তন ঝুলার কারন হলো হঠাৎ স্তনের আকার পরিবর্তন এবং পরবতীতে তা আবার স্বল্প সময় ব্যবধানে কমে যাওয়া।

পর্যায় ০১: এমন ব্রা পরুন যা আ পনার স্তনকে সম্পুর্ন সাপোর্ট দেয় লক্ষ্য রাখতে হবে আপনার ব্রা অবশ্যই আপনার সাথে সাবলীল ভাবে চলতে পারে – অর্থাৎ চলার সময় আপনার ব্রা লেইস যেন কাঁধ থেকে খসে না পড়ে অথবা বন্ধনি অতিরিক্ত টাইট কিংবা অতিরিক্ত লুজ না হয়। যখন ব্রা সাইজ নেবার জন্য মাপতে যাবেন – অবশ্যই খেয়াল রাখবেন আপনার পুরাতন ব্রা পরনে থাকতে হবে এবং সে অবস্থায় স্তনের ঠিক নিচে মাপ নিচ্ছেন।

পর্যায় ০২: ব্রেষ্ট লিপ্ট সার্জারী তথা স্তন উন্নতকরন অস্ত্রোপ্রচারের মাধমে ঝুলে যাওয়া স্তনকে উন্নত করা যায়। ব্রেষ্ট লিপ্ট সার্জারীর জন্য লোকাল এনেস্থেসিয়া করে অস্ত্রপ্রচার করা হয়ে থাকে সাধারনত। এ পদ্ধতিতে অতিরিক্ত ত্বক ফেলে দেয়া হয় এবং অনেকের ক্ষেত্রে নিফল/ স্তন বোঁটা এবং areola এর স্থান পরিবর্তন করা হয়। আপনি যদি সন্তানকে স্তনদান করছেন অথবা গর্ভধারন করেছেন, সেই অবস্থায় অস্ত্রপ্রচার করা উচিৎ হবে না।

পর্যায় ০৩: নিয়মিত সঠিক ব্যয়াম করলে আপনার পিকটোরিয়াল পেশী সুগঠিত থাকবে, যা আপনার স্তন সুঢৌল থাকার ঐচ্ছ্যিক সমর্থন জোগাবে। ফলমুল এবং তাজা সব্জির সমন্বয়ে স্বাস্থ্য সম্মত খাবার, কম চর্বিযুক্ত খাবার এবং আঁইশ যুক্ত খাবার আপনার স্বাস্থ্য ঠিক রাখবে যা স্তনের সুন্দর গঠনে ভুমিকা রাখবে। পক্ষান্তরে শরীরের ওজন বৃদ্ধিতে চামড়ার স্থিতিস্থাপকতা ( টান টান ভাব) কমে যায় – যা স্তনের ঢিলে ভাব প্রকট করে।

পর্যায় ০৪: আপনি যদি ধুমপায়ী (প্রত্যক্ষ/ পরোক্ষ) হন তাহলে তা আজই বর্জন করুন। কারন তামাকের নিকোটিন সরাসরি বার্ধক্যকে প্রভাবিত করে এবং চামড়ার স্থিতিস্থাপকতা নষ্ট করে যা শরীরের অন্য অংশের মত স্তনের চামড়াকেও ঢিলে করে দেয় – ফলশ্রুতি, স্তনের ঝুলে পড়বে।

নিচের নিয়মগুলো মেনে চললে খুব সহজেই স্তন আকর্ষনীয় করা সম্ভব।

১/ স্তন বড় বা ছোট তা বুঝে নির্দিষ্ট ব্যায়াম করুণ।
২/ খুব টাইট ও নয়,আবার খুব ঢিলে ও নয় এমন ব্রা পরুন।
৩/ দিনে ২ বার প্রথমে গরম ও পরে ঠান্ডা এ ভাবে কয়েক বার পানি ঢালুন।
৪/ বড় ও মোটা স্তন যাদের তারা চর্বি বা স্নেহ জতীয় খাবার থেকে দুরে থাকুন।
৫/ স্তনের সৌন্দর্য বৃদ্ধির জন্য বেশি করে দোলনা খানএবং সাতার কাটুন।
৬/ প্রতিদিন স্নানের আগে বাথরুমে ৫ মিনিট ব্যায়াম করুন যাতে স্তনের পেশিতে চাপ পড়ে।
৭/ রাতে ব্রা খুলে ঘুমান।
৮/ স্তনের বোঁটার সৌন্দর্য বাড়াতে একটা খালি বোতলে গরম পানি ভরে রাখুন। এতে বোতলটা কিছুটা গরম থাকবে। এ অবস্থায় ঐ বোতলের মুখে আপনার স্তনের বোটা ঢুকিয়ে দিন। বোতল ঠান্ডা না হওয়া পর্যন্ত ঢুকিয়ে রাখুন। স্তন এর বোটা বিকাশে এটি সবচেয়ে ভাল পদ্ধতি।
উপরোক্ত নিয়ম ছাড়াও স্তন মালিশের মাধ্যমে স্তন সুন্দর রাখা সম্ভব-
– খাঁটি দুধের সাথে কয়েক ফোঁটা অলিভ অয়েল দিয়ে স্তনে মালিশ করুন।
মালিশ করবেন নিচের থেকে উপরের দিকে। এতে স্তনের রক্ত সঞ্চার স্বাভাবিক হবে ও সুডৌল হবে। মালিশ করার পর ঠান্ডা পানিতে স্নান করুন।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

Visitors Search: মহিলাদের দুধ, মেয়ের দুধ, মেয়েদের স্তন, দুধের বোটা, ব্রা পরার নিয়ম, মেয়েদের দুধ বড় হওয়ার কারন, মেয়েরা ব্রা পরে কেন, মেয়েদের ব্রা, স্তনের, বাংলাদেশি মেয়েদের দুধ, মহিলার দুধ, মেয়েদের দুধ বড় হওয়ার কারন, ব্রা কেন পরে, বোঁটা, কারন, দুধ টাইট করার উপায়, মেয়েদের স্তন বড় হওয়ার কারন, পরে, স্তন সুন্দর রাখার উপায়, ব্রেস্ট টাইট করার উপায়, মহিলা দুধ, মেয়েরা কেন ব্রা পরে, ঝুলে পড়া দুধ, বৌদীর দুধ, ব্রা পরে কেন, mental হওয়ার কারন, pad পরার নিয়ম, www নারির স্তন টিপা com, www বাংলা মেয়েদের দুধ বড় হয় কী কারনে com, Www বড় দুধ কম, www মেয়েদের দুধ খাওয়ার কউসল com, www মেয়েদের দুধ বড় হওয়ার কারন, www মেয়েরা কেন ব্রা পরে, www স্তন, অবিবাহিত মেয়ের স্তন ঝুলে যাওয়ার কারন, অবিবাহিতা মেয়েদের স্তন নরম হওয়ার কারন কি?, আদালত মেয়ের দুধ বড়, ওগুদের ফুটো বড় বা ছোটো হওয়া, ওল বড হওয়ার কারন, কুমারীর বড় দুধের কারন?, কেন মেয়েরা ব্রা পরে???, কোনটি সুন্দর আকৃতির স্তন, খারাপ মেদের ফটো, খারাপ মেয়েদের ছবি, গভর্বতি মায়ের সতন ফাটা, গরভবতী নারীর দুধের বোটা, গর্ভবতী দুধের বোটা, গর্ভাবস্থায় দুধ ঝুলে যাওয়া, চুল ঘন করার প্রাক্রতিক উপায়, চুল সোজা করার নিয়ম ( কম সময়ে ), ছেলেরা মেয়েদের দুধ খায় কেন, ছোট দুধ কেন হয়, ছোট দের খারাপ ছবি, ছোট স্তনের কারনসমুহ, ঝুলে যাওয়া দুধ টাইট করার উপায়, ঝুলে যাওয়া দুধ টাইট করার উপায়, ঝুলে যাওয়া দুধ ঠিক করার উপায়, ঝুলে যাওয়া স্তন, ঝুলে যাওয়া স্তন টনটন করার উপায়, ঝুলে যাওয়া স্তন টাইট করার উপায়, ঝুলে যাওয়া স্তন টাইট করার প্রাকিতিক টিপস, ঢোলা স্তন ঠিক করার প্রাকিতিক উপায়, তুলতুলা দুদু শক্ত করার উপায়, দুদ ব্রা, দুদ মেয়েদে, দুদের বোটা চুলকানো, দুদের বোটা মোটা করার উপায়, দুধ খাড়া করার উপায়, দুধ চুসার নিযম, দুধ টাইট করার উপায়, দুধ টিপলে/লাড়লে বড় হয়, দুধ বড় হওয়ার কারন, দুধ বড় না হওয়ার কারন, দুধ বড় হওয়ার কারন কি, দুধ বড় হওয়ার কারন কি?, দুধ মহিলা, দুধ মহিলার, দুধ সুন্দর করার উপায়, দুধ সুন্দর রাখার উপায় tips, দুধু বোঁটা, দুধের বোঁটা ফাটা প্রতিরোধ, দুধের বোঁটা সুনদর করার উপায়, দুধের বোটা চুলকানো রোধের উপায়, দুধের বোটা ফাটা, দুধের বোটা বড় করার নিয়ম, দুধের বোটা ব্যথা, দুধের বোটা বড় করার উপায়, ২০১৬ বাংগালী মেয়েদের বড় দুধ, বাংলা দুদ বড়, বাংলা দেসের ধুদ com, বাংলা নারিদের দুধের বতা, বাংলা মেয়ে দের ছোবি, বাংলাদেশি নারির স্তনের ছবি, বাংলাদেশি মহিলার স্তন, বাংলাদেশি মেয়েদের দুধ ও বোঁটা, বাংলাদেশি মেয়েদের ব্যা, বাংলাদেশি মেয়েদের স্তনের বোটা, বাচ্চা বুকের দুধ ছারলে কি স্থন কেনছার হয়, বারা পরে কেন, বালা বড় দুথ, বিধবা মহিলাদের দুধ বড় হওয়ার কারন, বিবাহিত মেয়ে দের বুকে দুধ, বিয়ের পর মেয়েদের বুকের দুধের সাইজ নষ্ট হয়ে যায় কেন ?, বুকের বোটা ব্যথা, বুদা চুসা, বুনি ও সেক্স, বুিনর রোগ, বুেকর বা পাশে ব্যাথার কারন কি ?, বোটা ছাড়া দুধ, বোটা দুধ, বৌদীর দুধ ও লিংগ, ব্রা ও পেনিট পড়ে কেন, ব্রা কেন পডে, ব্রা কেন পোরব, ব্রা কেনো পড়ে, ব্রা তৈরির কৌশল, ব্রা দুদ এর, ব্রা পরা দুধের ছবি, ব্রা পরা মেয়েদের ছবি, ব্রা পরার উপকারিতা, ব্রা পরার নিওম, ব্রা পরে কেন মেয়েরা, ব্রা পড়া বড় বড় সুন্দর দুধ, ব্রা ব্যাবহার করার নিয়ম, ব্রেষ্ট খাড়া করার উপায়, ব্রেষ্ট টাইট করার উপায়, ব্রেস্ট টাইট করার টিপস, ব্রেস্টে ব্যাথা, বড় ছেলেদের দুধ খাওয়ানো, বড় দুধের ও বোটার ছবি, বড় ব্রেস্ট ছোট করার নিয়ম.

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top