ধর্ম ও জীবন

কর্মক্ষেত্রে মাহে রমজান এর অবসাদ দূর করুন

কর্মক্ষেত্রে মাহে রমজান এর অবসাদ দূর করুন……

১। যদিও যানজটের কারণে কর্মক্ষেত্রে পৌঁছাতে দেরি হওয়ার সম্ভাবনা থাকে, তবুও সময়ের আগেই কর্মক্ষেত্রে পৌঁছানোর চেষ্টা করুন। অফিস শুরু এবং শেষ হওয়ার সময় থেকে নিজেকে ১৫ মিনিট এগিয়ে রাখুন। এতে করে কাজ গুছিয়ে উঠতে পারবেন খুব সহজেই।

২। প্রয়োজনীয় সময় বেঁধে দিনের কাজগুলোর একটি আনুমানিক ছক বানিয়ে নিন। এতে করে রোজা রেখে কাজের চাপ কিছুটা হলেও কমে যাবে।

৩। লাঞ্চ বিরতিতে অনর্থক গল্প না করে, সম্ভব হলে বিশ্রাম নিন অথবা ইবাদত করুন। এতে পুনরায় শরীরে বল পাবেন এবং সময়ের আগেই কাজ শেষ করতে পারবেন।

৪। রোজা রেখে যত কম কথা বলবেন, তত বেশি শক্তির সঞ্চয় থাকবে। অপ্রয়োজনীয় কথা কম বলে নিজেকে কর্মক্ষম রাখুন দিনভর।

৫। রাতের শিফটের ডিউটি থাকলে দিনে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিন। আর ইফতারের পর প্রয়োজনীয় পরিমাণ পানি পান করুন। এতে করে কর্মক্ষমতার কোনও অবক্ষয় হবে না।

৬। রোজা রেখে কাজ করার সময় ধৈর্য ধারণ করা আবশ্যকীয়। অফিস সহকর্মীর কোনোরূপ ব্যবহার যদি আপনাকে বিরক্ত করে, তাহলে শান্ত মাথায় তার নিয়ন্ত্রণ নিন।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

৭। কাজের সময় যদি ঘুম-ঘুম ভাব হয়, তবে তৎক্ষণাৎ ৫ মিনিটের একটি বিরতি নিয়ে নিন। চেয়ারে হেলান দিয়ে মিনিটখানেক চোখ বন্ধ করে বিশ্রাম নিন।৮। ‘কেন রোজা রাখেননি’ এরকম প্রশ্ন সহকর্মীকে করা থেকে বিরত থাকুন। এরকম প্রশ্ন করে কর্মক্ষেত্রে অস্বস্তিদায়ক পরিস্থিতি সৃষ্টি করা একদমই ঠিক নয়।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top