প্রতিদিনের খবর

চিচিং ফাঁক! মাত্র ৫ চেষ্টাতেই খুলে ফেলুন যে কোনও অ্যান্ড্রয়েড ফোনের প্যাটার্ন লক

অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলিতে নিরাপত্তার অনেক ধরন রয়েছে। অ্যাপ লক, ফোল্ডার লকের পাশাপাশি সিম বা ফোন লক। এরমধ্যে বিভিন্ন ধরনের ফোন লক অ্যাপ যথেষ্ট জনপ্রিয়। মনের মতো পদ্ধতিতে স্মার্টফোনটি লক করা প্রায় সবারই পছন্দ। কেউ নিজের নামের প্রথম অক্ষর দিয়ে তো কেউ ছবি এঁকে ফোন লক করেন। একবার ফোন লকড্, তো নিশ্চিন্ত। ওই বিশেষ ধরন জানা না থাকলে, তা আনলক করা সম্ভব নয়।

ভুল ধারণা। আনলক করা সম্ভব। ব্রিটেনের ল্যানক্যাস্টার ইউনিভার্সিটি ও চিনের নর্থ-ওয়েস্ট ইউনিভার্সিটির গবেষকদের দাবি, মাত্র ৫বারের চেষ্টাতেই আনলক করা যাবে অ্যান্ড্রয়েড স্মার্টফোন। ভেঙে দেওয়া যাবে, গ্রাহকের পছন্দের মনের মতো ও বিশ্বাসের লক কোড বা প্যাটার্ন লক। গবেষকদের দাবি, যত জটিল প্যাটার্ন কোড, তত সহজে তা ব্রেক করা যায়।

স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে কমপক্ষে ৪০ শতাংশ প্যাটার্ন কোড ব্যবহার করে। গবেষকদের মতে, ইউজারের ফিংগারটিপ ট্র্যাক করে প্যাটার্ন লক ব্রেক করতে পারে হ্যাকাররা।

বিষয়টি পরীক্ষা করার জন্য ১২০টি প্যাটার্ন লক-কে ব্রেক করার চেষ্টা করেন গবেষকরা। এরমধ্যে ৯৫টি ক্ষেত্রে তাঁরা আনলক করে দেন। তবে সিম্পল লকগুলির ক্ষেত্রে তাঁদের সাফল্য ২০ শতাংশ। অন্যদিকে জটিল লক গুলির ক্ষেত্রে যা ৮০ শতাংশ।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

তাই, এরপর নিজের ফোন লক করার আগে একটু ভেবে নিন।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top