প্রতিদিনের খবর

স্মার্টকার্ডই হবে ই-পাসপোর্ট সবার জন্য

আগামী সেপ্টেম্বর থেকেই দেশের নাগরিকদের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণে যাবে নির্বাচন কমিশন (ইসি)। যা পৃথিবীর সবচেয়ে অত্যাধুনিক প্রযুক্তির হওয়ায় ভবিষ্যতে ই-পাসপোর্ট হিসেবেও ব্যবহার করা যাবে।

ইসি’র এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বাংলানিউজকে বলেন, স্মার্টকার্ডটি শতভাগ পলিকার্বনেটে তৈরি। এটি মেশিন রিডেবল এবং আন্তর্জাতিক মানদণ্ড নির্ধারণের সার্টিফিকেশন রয়েছে। অধিক ক্ষমতা সম্পন্ন একটি মেমোরি চিপ রয়েছে। যাতে বিভিন্ন অ্যাপস ইনস্টল করেও যেকোনো সেবা রান করা যাবে। আবার যথাযথ কর্তৃপক্ষ চাইলে স্মার্টকার্ডকেই ই-পাসপোর্টে রুপান্তর করা যাবে।

 

এছাড়া স্মার্টকার্ডের মাধ্যমে অন্তত ২০ ধরনের সেবা পাওয়া যাবে। সেবাগুলোর মধ্যে রয়েছে- আয়কর শনাক্তকরণ নম্বর, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, চাকরির আবেদন, সম্পত্তি ক্রয়-বিক্রয়, ব্যাংক হিসাব খোলা ও ঋণ প্রাপ্তি, সরকারি ভাতা উত্তোলন, ভর্তুকি, সাহায্য ও সহায়তা প্রাপ্তি ইত্যাদি।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

আবার শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, বিমানবন্দরে আগমন-বহির্গমন সুবিধা, শেয়ার আবেদন ও বিও অ্যাকাউন্ট খোলা, ট্রেড লাইসেন্স প্রাপ্তি, যানবাহন রেজিস্ট্রেশন, বিবাহ-তালাক রেজিস্ট্রেশন, পরিসেবার সংযোগ, ই-টিকিটিং, সিকিউরড ওয়েব লগ ইন ও নির্ভুল তথ্য সঠিকভাবে সংযোগ ইত্যাদি সেবাও পাওয়া যাবে।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top