প্রতিদিনের খবর

এবার শ্যাওলা থেকে তৈরি হবে বিদ্যুৎ!!!

বর্তমানে অনেক অকেজো জিনিস যা কাজে লাগবে না বলে ফেলে দেওয়া হয়। কিন্তু হয়ত অনেকে জানেন না এই ফেলে দেওয়া জিনিস থেকে তৈরি করা যায় অনেক মূল্যবান জিনিস। এই অকেজো জিনিসের তালিকায় যোগ করা হল আরও একটি নাম। যা অকেজো হলেও অনেকবেশী কার্যকারী, আর তা হল শ্যাওলা। আর এই শ্যাওলা থেকে জ্বালানি তেল তৈরি করার উপায় আবিষ্কার হয়েছে। সম্প্রতি এই উপায় আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।


খনিজ তেল মাটির নিচেই তৈরি হয়। সে কথাকে মাথায় রেখে ইরানের ইসলামিক আজাদ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এমন একটি যন্ত্র তৈরি করেছেন, যা শ্যাওলা থেকে খনিজ তেল ও গ্যাস তৈরি করতে পারে, তাও আবার মাত্র ২০ মিনিটে!

গবেষক দলের প্রধান ফরিস্তা ঘোরবানি জানিয়েছেন, ইতোমধ্যে তারা বেশ কয়েকটি জলাশয়ের শ্যাওলা থেকে তেল উৎপাদন শুরু করেছেন। প্রথমে তারা শ্যাওলাকে শুকিয়ে নিচ্ছেন। সেটিকে গুড়া করে নিয়ে তা থেকে নতুন তৈরি যন্ত্র দিয়ে তেল উৎপাদন করছেন।

জানা গিয়েছে, প্রথমে শ্যাওলার গুড়া থেকে অপরিশোধিত তেল তৈরি হবে। তারপর সেটি শোধন করে তা থেকে ল্যাম্প অয়েল তৈরি করা যাবে। এটিকে ভবিষ্যতে শিল্পের আকারে নিয়ে যাওয়া যাবে কিনা তা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

 

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

উদ্ভিদ থেকে যে প্রক্রিয়ায় প্রাকৃতিক উপায়ে মাটির তলাতেই খনিজ তেল তৈরি হয়, সেভাবেই যন্ত্রের মাধ্যমে তেমন প্রক্রিয়াতেই তেল উৎপাদন হবে। অত্যন্ত বেশি তাপমাত্রা ও চাপ সৃষ্টি করে শ্যাওলা থেকে তেল বের করা সম্ভব হচ্ছে বলে জানা গিয়েছে।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top