প্রতিদিনের খবর

চালু হল ইউরোপের প্রথম সোলার চালিত ট্রেন!!!

আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আজকে আপনার সাথে আলোচনা করব সম্প্রতি বেলজিয়ামে চালু হওয়া ইউরোপের প্রথম সোলার চালিত ট্রেন সম্পর্কে। হয়ত এটা শুধু ইউরোপে নয়, বিশ্বের অনেক দেশেই নেই, যেমন আমাদের উপমহাদেশেও এখনো চালু হয় নি। তো জেনে নেই এই সোলার প্রজেক্ট সম্পর্কে।

বেলজিয়ামে চালু হল ইউরোপের ইতিহাসে প্রথম সোলার চালিত ট্রেন। ১৬০০০ সোলার প্যানেল থেকে এই ট্রেন চলার শক্তি অর্জন করবে। সোলার প্যানেলগুলো ট্রেনের ছাদে বসানো। প্যানেলগুলো যথেষ্ট ইলেক্টিসিটি উৎপাদন করতে সক্ষম যা বেলজিয়ামের সব ট্রেনকে বছরে ১ দিন চালু রাখতে সক্ষম।

এই প্রজেক্টে আংশিক অর্থায়ন করে বেলজিয়ামের রেল নেটওয়ার্ক ম্যানেজার আর তিনি আশা করছেন এতে করে কার্বন-ডাই-অক্সাইডের নির্গম অনেকাংশে কমে যাবে। এই প্রজেক্টটি সরকারি-বেসরকারি অংশিদারের ভিত্তিতে অর্থায়ন করা হয়েছে।

ইটালি ইতিমধ্যেই সোলার প্যানেল ব্যবহার করে তাদের ট্রেনগুলোর এয়ার কন্ডিশনগুলো চালিয়ে থাকে আর ফ্রান্সও একই কাজ করছে।

দুই মাইল দীর্ঘ বেলিজামের এই রেল টানেল যেটা পতনশীল গাছপালা থেকে ট্রেন কে রক্ষা করবে। এন্টিওয়ার্প পার হয়ে এই উচ্চ গতি সম্পন্ন লাইন প্যারিস থেকে অ্যামেস্টারডাম পর্যন্ত বিস্তৃত। ট্রেন অপারেটরদের জন্য এটা একটা যথাযথ উপায়, কার্বনের ব্যবহার থেকে বের হয়ে আসার জন্য। এই ধরনের পরিবেশ বান্ধব প্রজেক্টগুলো পরিবেশের জন্য যেমন ভালো তেমনি প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার।

 

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

Post টি পড়ার জন্য ধন্যবাদ। পরবর্তীতে নতুন কিছু নিয়ে লেখার চেষ্টা করব ইনশাআল্লাহ ! সবার জন্য শুভ কামনা।

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top