প্রয়োজনীয় তথ্য

ইন্টারনেট আসলে কি? কোথায় থেকে আসে এটি? আমাদের দেয়া ইন্টারনেট বিল শেষ পর্যন্ত কারা পায়? জেনে নিন সবকিছু

সূচনা:

আমরা ইউটিউবে যখন একটা ভিডিও দেখি এই ভিডিওটি আসছে সরাসরি ইউটিউব এর সার্ভার থেকে,এবং এই সার্ভার টি অবস্থিত  ক্যালিফোর্নিয়ায়;  আবার আপনারা এই লেখাটি পরছেন আর আমাদের লেখাটি আপনারা পড়তে পাচ্ছেন কেননা এটা কোন সার্ভারে আপলোড করা আছে বা জমা করা আছে,আর আমাদের সার্ভার ও ক্যালিফোর্নিয়া (Blogger Server) তেই অবস্থিত,হ্যা তাহলে এক  টা প্রশ্ন এটা কিভাবে বাংলাদেশ এর ছোট গ্রাম বা শহরে আপনার মোবাইল বা পিসিতে আসছে, এর জন্য কত খরচ হচ্ছে, কে কিভাবে টাকা নিচ্ছে কে কত পাচ্ছে, ইত্যাদি বিষয়ে চিন্তা করতে গেলে  আমাদের অনেকের মাথা ঘোরে।

তাই আপনাদের আজ জানাতে চেষ্টা করব ইন্টারনেট কি এবং কারা এটার মূল হোতা, আপনার মূল্যবান টাকা কে নিচ্ছে কারা কত  পাচ্ছে,আপনার ফোনে কিভাবে ক্যালিফোর্নিয়া থেকে আপনার ফোন বা পিসিতে ডাটা আসছে, সব উত্তর এই Post এর মাধ্যমে পাবেন।

 

ISP- Internet Service Provider

আমরা সবাই ইন্টারনেট চালাই,,গ্রামীনফোন, রবি,এয়ারটেল আরও কত কি অনেকে আবার বাসায় wifi লাগিয়েছি।তবে এসব মাধ্যমেই কিন্তু মাসিক বা সাপ্তাহিক ভিত্তিতে একটা নির্দিষ্ঠ টাকা তাদের দিতে হয়; ধরি ১ জিবির জন্য ১০০ টাকা আবার ৫ জিবির জন্য ৫০০ টাকা দিই, এই ইন্টারনেটের টাকা তো দিলাম এই টাকা কার। পায়, কেইবা ইন্টারনেট এর মালিক, কে পায় এসব টাকা।

কে এই টাকা পায় তা জানার আগে আমাদের জানতে হবে ISP সম্পর্কে,জানতে হবে ISP কি জিনিস।ISP এর পূর্ন রূপ হল Internet Service Provider।।  আর এই ISP কে ভাগ করাহয় মোট ৩ টি ভাগে :

  • টাইর ১
  • টাইর ২
  • টাইর ৩

 প্রথম পর্যায় এর ISP

এখানে টাইর ১ ISP হল সেসব ISP যারা ক্যালিফোর্নিয়া থেকে দুবাই,দুবাই থেকে ভারত,বারত থেকে শ্রীলংকা বা বাংলাদেশ ইত্যাদি স্হানে সমুদ্রের নিচ দিয়ে তার বসায় এবং আমাদের দেশের সাথে অন্য দেশের সংযোগ স্হাপন করে,এরা হল আন্তর্জাতিক Internet Service Provider।

দ্বিতীয় পর্যায় এর ISP

আর এর পরেই আসে হল টাইর ২ ISP। যেখানে টাইর ১ ISP আন্তড়জাতিক সেখানে টাইর ২ ISP হল জাতীয় পর্যায়ে কাজ করে এর উদাহরন হল BSCCL  বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানী লিমিটেড

বা অন্যান্য কোন কোম্পানি, এদের সাধারনত সারাদেশে সংযোগ এবং ভালো কানেক্টিভিটি থাকে,এর  উদাহরন হল  BTCl ।এরা বাংালদেশ এর  সরকারি টাইর ২ ISP।  (BTCL Broadband সংযোগ যেভাবে নিবেন জেনে নিন)

 তৃতীয় পর্যায় এর ISP

আর এখন আসল টাইর ৩ ISP এরা হল আঞ্চলিক পর্যায়ের ISP যেমন Smile Broadband,Go Broadband,Link3,  TM International ইত্যাদি ISP আপনার বাসা বাড়ি বা অফিস বা স্কুল,আদালতে তাদের ইন্টারনেট সংযোগ দিয়ে থাকে,এখানে গ্রামীনফোন, রবি,বা এয়ারটেল কখন এরা টাইর ২ বা টাইর ৩ ISP থেকে তাদের গ্রহকদোর জন্য ইন্টারনেট নেয়।তবে উদাহরন হিসেবে রবি TM International থেকে  ইন্টারনেট নেয় TM হল টাইর ৩ ISP টাইর ৩ ISP এর ভেতর থেকে এদের ক্ষমতাটা একটু বেশি।

অর্থ বা মুনাফা ভাগাভাগি:

এখন মূল কথায় আসি,আপনি গ্রামীনফোন বা রবিকে ইন্টারনেট এর জন্য  টাকা দেন, সেখান থেকে গ্রামীন বা রবি কিছু অংশ টাইর ২ ISP যেমন BTCL কে দেয়,এখান থেকে আাবার BTCL টাইর ১ ISP বা যারা সমুদ্রের নিচে ফাইবার অপটিক তার বিসিয়েছে তাদের দেয়, তাদের এখন প্রশ্ন টাইর ১  ISP কাদের টাকা দেয়???

 এখানে উত্তর হল টাইর ১ ISP কাউকে টাকা দেয় না,কেন চলুন নিচে জেনে আসি,

আমরা ইন্টারনেটে যা ই ইউজ করি না কেন তা কোন না কোন সার্ভার এর এ সংরক্ষিত,সার্ভার ছাড়া ইন্টারনেট এ কোন তথ্য জমাও থাকতে পারবে আর ওয়েবসাইটও তৈরি হতে পারবে না।আমাদের সাইট টিও কোন না কোন সার্ভার এর সাথে যুক্ত, এই সার্ভার পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে  রয়েছে।আপনি ফেসবুক ইউজ করছেন তাই আপনার তথ্যও ফেসবুক এর সার্ভারে জমা রয়েছে।এখন কতা হল ISP রা সবাই তো আপনার টাকা পেল, তবে এসব সার্ভার টাকা পাবে না? উত্তর হল না, পাবে না।ইন্টারনেট এর জন্য আপনি যে টাকা দিয়েছেন ১ জিবির জন্য ১০০ বা ৫ জিবির জন্য ৫০০ এই টাকাটি কেবল  টাইর ১ ISP পর্যন্তই যাবে,সুতরাং ইন্টারনেট এর জন্য আপনার পরিশোধ করা টাকাটা সর্বশেষ তিন বার ভাগ হয়ে টাইর ১ ISP পর্যন্ত যাবে।

  গুগল এর মতন কোম্পানি কিভাবে আয় করে?

আর এই টাইর ১, টাইর ২ বা টাইর ৩ ISP এর মাধ্যমপ পৃথিবীর সকল সার্ভার এবং পিসি মোবাইল একত্রে একেওপরের এর সাথে যুক্ত হয়ে সৃষ্টি করেছে এক অবাক করা নেটওয়ার্ক যার নাম হল ইন্টারনেট, যা বর্তমানে মানুষের অন্যতম মৌলিক চাহিদা হিসেবে পরিনত হয়েছে।

এখন ইন্টারনেট কিভাবে এপার ওপার  সংযুক্ত তা তো জানা হল তবে  এবার গুগল ফেসবুক এর মত প্রতিষ্ঠান  কিভাবে টাকা আয় করে, এ বিষয়ে তো জানা হলো না?

উত্তর হল পুরো পৃথিবীতে ইন্টারনেট সেবাটি সংযুক্ত করে দেওয়া বা পৃথিবীকে একটা নেটওয়ার্ক  এর ভেতর আনা হল ISP এর কাজ।আর গুগল,  ফেসবুক সহ অন্যান্য ইন্টারনেট সার্ভিস এর  কাজ হল সেই নেটওয়ার্ক  এর মাধ্যমে মানুষ যেন সেবা পায়, সঠিক  ভাবে তার ব্যবহার করতে পায়,মানুষ যেন নিজেরা ইন্টারনেট কে তাদের কাজে বা ব্যবসায় লাগাতে পারে,তারাও যেন ইন্টারনেটে তাদের কোন আবিষ্কার সৃষ্টি একটি নেটওয়ার্ক  এর মাধ্যমে সমগ্র পৃথিবীকে জানাতে পারে ইত্যাদি ইত্যাদি এটি হল তাদের কাজ।  তারা এসব কাজ লরে সরাসরি তাদের গ্রাগককে কোন বিশেষ কাজ বিজ্ঞাপন এর জন্য টাকা নিচ্ছে,কখন আপনার ওয়েবসাইট বানানোর জন্য,আপনার তথ্য তাদের সার্ভারে জমা রাখার জন্য আপনার জন্য আলাদাভাবে টাকা নিচ্ছে।এটা হল তাদের আয় বা ইনকাম,সুতরাং আমাদের ইন্টারনেট বিল এর সাথে তাদের কোন সম্পর্কনেই।

আপনার মূল্যবান সময় ব্যায় করে আমদের Post টি পড়ার জন্য ধন্যবাদ, লেখাটি পড়ে হয়তোবা কিছু জানতে পারছেন,ভালো লেগে থাকলে Comment করতে পারেন।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

আর আমার ওয়েবসাইট এ আপনার আগমন কামনা করছি।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top