টিপস্ এন্ড ট্রিকস্

হারিয়ে যাওয়া কনট্যাক্টস রিকভার করার পদ্ধতি [অ্যান্ড্রয়েড]

আসসালামু আলইকুম সবাই কেমন আছেন। আশা করি সবাই ভালো আছেন। আজ অনেক দিন পর লিখতে বসলাম। আপনাদের জন্য আজ আমি একটি জটিল বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

আমাদের স্মার্টফোনে যে ডাটাগুলো থাকে সেগুলোর মধ্যে সবচাইতে বেশি মূল্যবান সম্ভবত
কনট্যাক্ট। তাই হঠাৎ করেই যদি সেই মূল্যবান কনট্যাক্টগুলো হারিয়ে কেউ হারিয়ে ফেলে তাহলে নিশ্চয়ই সে কিছুটা হলেও বিপদে পড়বে? আর তাই আজকের এই টিউটোরিয়ালটি লিখতে বসা। আশা করি যারা টেকনিক্যাল বিষয়গুলো সম্পর্কে ততটা অজ্ঞ নন তাদের কিছুটা হলেও কাজে আসবে আজকের এই ছোট্ট টিউটোরিয়ালটি।
খেয়াল করুন অ্যান্ড্রয়েডে বিভিন্নভাবে কনট্যাক্ট লিস্ট শো করার সুবিধা আছে। সিমের কনট্যাক্ট, ইমেইলের কনট্যাক্ট, ডিভাইসের কনট্যাক্ট এবং ইত্যাদি। আপনি যদি হঠাৎ করে লক্ষ্য করেন যে আপনার সংরক্ষণ করা কনট্যাক্টগুলো আপনি কনট্যাক্ট লিস্টে দেখতে পারছেন না তাহলেই ঘাবড়ে যাবার কিছু নেই, হয়ত সেই কনট্যাক্টগুলো প্রদর্শিত হচ্ছেনা। প্রথমেই চেক করে নিন আসলেই আপনার কনট্যাক্টগুলো মুছে গিয়েছে কি না।

নিশ্চিত হওয়ার জন্য যা করতে পারেন – Contacts লিস্ট ওপেন করুন।
Menu বাটনে ট্যাপ করুন।
Settings থেকে Contacts-এ ট্যাপ করুন।
Contacts to display অপশনটি ওপেন করুন।

এবার All Contacts সিলেক্ট করুন।
আশা করি আপনি এবার কনট্যাক্ট লিস্টে আপনার সংরক্ষিত কনট্যাক্টগুলো দেখতে পাবেন। যদি না পান তবে আপনার ডিভাইস থেকে কনট্যাক্টগুলো মুছে গিয়েছে। তাতেও ঘাবড়ে যাবার কিছু নেই। চলুন, মুছে যাওয়া কনট্যাক্টসগুলো রিকভার করার পদ্ধতি শিখে নেয়া যাক।

রিকভার পদ্ধতি – জিমেইল অ্যাকাউন্টের সাহায্যে আপনার সম্ভবত মনে আছে যে আপনি যখন প্রথমবারের মত আপনার ডিভাইসটি রান করেছিলেন তখন আপনাকে একটি জিমেইল আইডি আপনার স্মার্টফোনে ইনক্লুড করতে হয়েছিল। হ্যাঁ, জিমেইল আইডি ছাড়া অ্যান্ড্রয়েডের বেশ কিছু সেবা থেকেই আপনাকে বঞ্চিত হতে হবে। এমনকি এই আইডি ছাড়া আপনি প্লে- স্টোরেও এক্সেস করতে পারবেন না। যাই হোক, ধরে নিচ্ছি এক্ষেত্রে আপনি আপনার ডিভাইসে আপনার জিমেইল আইডিটি যুক্ত করেছিলেন।

জিমেইল আইডি যুক্ত হবার পরেই স্বয়ংক্রিয় ভাবে বিভিন্ন রকমের ডাটা সিঙ্ক্রোনাইজ করে নেয়। যেমন ধরুন, মেইল, কনট্যাক্টস, ক্যালেন্ডার, অ্যাপ ডাটা এবং ইত্যাদি। একইভাবে আপনার যুক্ত করা জিমেইল আইডিটিতেও এরকম কিছু ডাটা সিঙ্ক্রোনাইজ করা আছে, অর্থাৎ আপনার স্মার্টফোনের কনট্যাক্টগুলোও আপনার জিমেইল আইডিতে সংরক্ষণ করা আছে। তাই আপনার ডিভাইস থেকে মুছে গেলেও আমরা আপনার জিমেইল আইডি থেকে সেই কনট্যাক্টগুলো রিকভার করতে সক্ষম হব। এর জন্য যা করতে হবে – কম্পিউটারের ব্রাউজার দিয়ে আপনার জিমেইল আইডিতে প্রবেশ করুন।
হাতের বাম দিকে কিছুটা বড় করে লাল কালিতে Mail লেখাটি দেখতে পাবেন যার পাশে একটি ড্রপ ডাউন মেন্যু থাকবে। ড্রপ ডাউন মেন্যুটিতে ক্লিক করুন।

ড্রপডাউন মেন্যুতে ক্লিক করার পর আপনি Mail এর নিচে Contacts এবং Tasks দেখতে পাবেন। Contacts সিলেক্ট করুন।

এখন আপনি আপনার কনট্যাকটগুলো মেইলের স্থানে দেখতে পারবেন আশা করি। এবার যে কনট্যাক্টগুলো রিস্টোর করতে চান সেগুলো মার্ক করুন।

মার্ক করার পর বাম পাশে Mail এর নিচে খেয়াল করলে ড্রপ ডাউন মেন্যু সহ More নামের একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।
More এ ক্লিক করার পর Restore Contacts নামের একটি অপশন দেখতে পাবেন।
ক্লিক করুন। উপরের স্কিন শট এর মত
একটি উইন্ডো দেখতে পাবেন।

আপনি এই রিকভারি সুবিধাটি কাস্টম থেকে প্রায় ৩০ দিনের পর্যন্ত কাস্টম রিস্টোরের সুবিধা পাবেন। এই সময়ের মধ্যে যে কনট্যাক্টগুলো মুছে যাবে সেগুলো আপনি রিকভার করতে পারবেন। সময় সিলেক্ট করে Restore অপশনে ক্লিক করলেই কনট্যাক্টগুলো রিস্টোর হতে শুরু করবে।
প্রসেসটি শেষ হবার পর আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আবার রি- সিঙ্ক্রোনাইজ করতে হবে।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

সিঙ্ক্রোনাইজ করার জন্য আপনার অ্যান্ড্রয়েডের অ্যাপস ড্রয়ার থেকে Settings-এ ক্লিক করুন। এবার Accounts-এ ক্লিক করে Sync অপশনে ট্যাপ করুন। সেখানে আপনি Sync now বাটন থেকতে পারবেন। সেই বাটনটিতে ট্যাপ করলেই আপনার কনট্যাক্টগুলো আবার আপনার ডিভাইসে ফিরে আসবে।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top