ওয়েব ডিজাইন

ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীরা লক্ষ করুনঃ হ্যাক হলে যেভাবে আপনার পাসওয়ার্ড রিসেট করবেন সিপ্যানেল ব্যবহার করে

ওয়ার্ডপ্রেস হ্যাক হবার ক্ষেত্রে বেশিরভাগ সময় প্রাথমিক কাজ হচ্ছে লগিন পাসওয়ার্ড পরিবর্তন করা। কিন্তু হ্যাকাররা সাধারণত ইউজারনেম কিংবা পাসওয়ার্ড চেঞ্জ করে দেয় যাতে ওয়েবসাইটের এডমিন আর লগিন করতে না পারে। অনেক সময় নতুন এডমিন একাউন্ট বানিয়ে পুরাতন একাউন্ট ডিলিট করে থিম ফাইলে স্ক্রিপ্ট ইনজেকশান করে পাসওয়ার্ড রিসেট করার অপশান বন্ধ করে দেয়। এমতবস্থায় ওয়েবসাইটে লগিন করাও যায় না আবার পাসওয়ার্ডও রিসেট করাও যায় না। চিন্তার কোন কারন নাই, আপনার কাছে যদি সিপ্যানেল এক্সেস থাকে তাহলে খুব সহজেই আপনি পাসওয়ার্ড রিসেট করতে পারেন। চলুন দেখি কিভাবে করবেন সি প্যানেল থেকে খুব সহজে পাসওয়ার্ড রিসেট।

ওয়ার্ডপ্রেস পাসওয়ার্ড পরিবর্তন করার পদ্ধতি

  • প্রথমে আপনার সিপ্যানেলে লগিন করুন। এরপর File Manager খুঁজে বের ফাইল ডিরেক্টরিতে প্রবেশ করুন। এরপর public_html ফোল্ডার ওপেন করুন। এই ফোল্ডারে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ফাইল ডিরেক্টরি খুঁজে পাবেন।

  • ওয়ার্ডপ্রেস ডিরেক্টরিতে প্রবেশ করুন। প্রথমে আমাদের ওয়ার্ডপ্রেস ডেটাবেজের নাম খুঁজে বের করতে হবে। এটি করতে আপনার ওয়ার্ডপ্রেস ডিরেক্টরি থেকে wp-config.php ফাইলটি ওপেন করুন। এখানে define(‘DB_NAME’, ‘database_name’);  এ ডেটাবেজের নাম পাবেন।

  • পুনরায় সিপ্যানেলের হোমপেইজে এসে Databases সেকশান থেকে phpMyAdmin এ ক্লিক করুন। কিছুক্ষন অপেক্ষার পর রিডাইরেক্ট হয়ে আপনি phpMyAdmin প্যানেল পাবেন।
  • এখান থেকে ডেটাবেজ সিলেক্ট করে নীচের ছবির মত Database>wp_users>username ঘরগুলো খুঁজে বের করুন।এখানে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ব্যবহারকারী, এডমিন এর নাম দেখতে পাবেন। হ্যাকার নতুন কোন একাউন্ট এড করেছে কিনা সেটিও দেখতে পাবেন। এরপর এডমিন একাউন্ট এর পাশে এডিট বাটনে ক্লিক করে ইউজার এর ইনফো বের করুন।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

  • এবার পাসওয়ার্ড পরিবর্তনের পালা। ওয়ার্ডপ্রেস মূলত প্লেইন টেক্সট আকারে ডেটাবেজে পাসওয়ার্ড সেভ করে না। পাসওয়ার্ড সেভ করার জন্য সে MD5 এনক্রিপশান ব্যবহার করে। তাই আমাদের পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে পাসওয়ার্ডকে MD5 ফরম্যাটে এনক্রিপট করে। এই টুলটি ব্যবহার করতে পারেন আপনার পাসওয়ার্ডকে MD5 ফরম্যাটে এনক্রিপট করতে। নতুন পাসওয়ার্ড MD5 ফরম্যাটে এনক্রিপট করে user_pass ফিল্ডে রেখে Go বাটনে ক্লিক করলেই আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।বুঝতে সমস্যা হলে এই ভিডিও টিউটোরিয়ালটি দেখুন।

কোন স্টেপে বুঝতে সমস্যা হলে বা যেকোন সমস্যায় টিউমেন্টে জানান। এছাড়া ডোমেইন/হোস্টিং/ওয়েবসাইট সিকিউরিটি বিষয়ে জানতে টিউমেন্টে জিজ্ঞাসা করতে পারেন। ধন্যবাদ।

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top