টিউটোরিয়াল

খুব সহজেই Pendrive Bootable করুন কোন ISO ফাইল ছাড়াই, আর Pendrive দিয়েই পিসিতে যেকোন Windows দিন।

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই ? আশাকরি সবাই ভালই আছেন।আমিও আল্লাহ তালার রহমতে ভালই আছি। আজ আমি আপনাদের একটা Exciting পদ্ধতি শেখাবো। সেটা হল কিভাবে খুব সহজেই কোনো ISO ফাইল ছাড়াই পেনড্রাইভ বুটেবুল করবেন। এটা হয়ত অনেকেই জানেন, আবার হয়ত অনেকেই জানেননা যারা জানেননা তাদের জন্যই আমার এই টিউটোরিয়াল। তাহলে চলুন শুরু করা যাক।

পেনড্রাইভ বুটেবুল করার সুবিধা হল আমরা যে পেনড্রাইভ বুটেবুল করব সেটা দিয়ে পিসিতে Windows দিতে পারব। কোনো Windows CD লাগবেনা Windows দেয়ার সময়। এতে করে আমাদের অনেকেরই যাদের পিসিতে CD Drive নেই তারা সহজেই পেনড্রাইভ দিয়েই Windows দিতে পারব। আর পেনড্রাইভ দিয়ে Windows দিতেও CD থেকে দেয়ার চাইতে কম সময় লাগে। এতে পেনড্রাইভ এর কোনো ক্ষতি হবেনা। Windows দেয়ার পর পেনড্রাইভ ফর্মাট করলে আবার যেকোন কাজে ব্যবহার করা যাবে। আবার পরে Windows দিতে চাইলে আবার বুটেবুল করা লাগবে।

আর আজকে আমি পেনড্রাইব বুটেবুল করার এমন একটা পদ্ধতি শেখাবো যে পদ্ধতিতে কোনো ISO ফাইল ছাড়াই Pendrive bootable করা যায়। এতে করে যাদের ইন্টারনেট লিমিটেট তাদের একটু সুবিধা হবে। আর কষ্ট করে ৩-৪ জিবি mb খরচ করে ISO ডাউনলোড করা লাগবেনা। আপনারা সরাসরি Windows7/8/8.1/10 যেকোন windows এর CD Disk থেকেই pendrive bootable করতে পারবেন। এর জন্য আপনার নিজের বা CD drive আছে এমন একটা বন্ধুর পিসি লাগবে।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

প্রথমে এখান থেকে বুটেবুল করা জন্য “windowstousblite” Software টি ডাউনলোড করে নিন। এবার যে Windows এর জন্য Bootable Pendrive বানাতে চান সেটা CD Drive এ insert এবং Pendrive (কমপক্ষে ৮ জিবি হতে হবে) Insert করুন। এবার windowstousblite open করে অই Drive টি দেখিয়ে দিয়ে Start করতে হবে। তাহলেই আপনার কাজ শেষ।

এবার আরামসে Pendrive দিয়েই Windows দিন। Post টি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন এবং প্রিয়তে রাখবেন। আর যেকোন সমস্যা বা প্রশ্ন থাকলে কমেন্টে লিখবেন, আমি সকল প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব, ইনশাআল্লাহ। সবাইকে ধন্যবাদ। আজ এই পর্যন্ত, সবাই ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন, আল্লাহ হাফেজ।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

নতুন পোস্ট’সমূহ

To Top