ওয়েব ডিজাইন

কোন প্রকার রিভিউ ব্যতিত এবার নিজেই SSL Certificate ইনস্টল করুন যে কোন হোস্টিংয়ে! কোন Dedicated IP লাগবেনা, ১০০% কাজ করবে!!

সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের Post। উপরের শিরোনাম দেখেই বুঝতে পারছেন কোন বিষয়ে আলোচনা হবে! হ্যা SSL সার্টিফিকেট সম্পর্কে। হাল সময়ে অনেকেই পেইড হোস্টিং ও ডোমেইন ক্রয় করে বিভিন্ন বিষয়ক ওয়েব সাইট কিংবা ব্লগ তৈরি করছেন সেটি বাংলা হোক কিংবা ইংরাজীতে। এখানে অন্যতম উদ্দেশ্য হল হয়তো এডসেন্স জাতীয় সাইট হতে আয় করবেন অথবা শখের বসে আপনার সাইটকে ব্যান্ড হিসাবে সর্বজনীন করবেন। সেই প্রেক্ষিতে বর্তমানে ওয়েব সাইটে একটি আধুনিক ও দৃষ্টিনন্দন উপাদানটি হচ্ছে SSL। এবার সংক্ষেপে এই বিষয়ে আলোচনাতে আসি!

SSL Certificate কি?
এসএসএল সার্টিফিকেট হলো একটি ডিজিটাল সার্টিফিকেট যা আপনি কোন প্রতিষ্ঠান বা নিজের মানে কিনতে পারবেন। এটি আপনার ওয়েব ব্রাউজার এবং আপনার ওয়েব সার্ভারের মধ্যে একটি সিকিউর কানেকশন তৈরি করে। আপনার প্রতিষ্ঠানের বিবরণ একটি ক্রিপ্টোগ্রাফিক কী এর মধ্যে বেঁধে রাখে। এই সার্টিফিকেটটি সার্টিফিকেট ধারকের নাম, সিরিয়াল নাম্বার, মেয়াদ, সার্টিফিকেট ধারকের পাবলিক কী, এবং একটি ডিজিটাল সিগনেচার ধারণ করে যা সার্টিফিকেটির প্রদানকারী কর্তৃপক্ষ সরবরাহ করে। এসএসএল সার্টিফিকেট ঠিক এমনটাই কাজ করে। এতে আপনার প্রবেশ করানো সকল তথ্য নিরাপদে সার্ভারের কাছে গিয়ে পৌঁছায়। এসএসএল ব্যবহার করা সকল ওয়েবসাইটের ইউআরএল এর শুরুতে HTTPS দেখতে পাওয়া যাবে। HTTPS হলো SSL এবং HTTP এর একটি মিশ্রিত ভার্সন।

SSL Certificate কত প্রকার এবং ক্রয় করতে কত টাকা লাগে?
SSL Certificate মূরত ৩ ধরনের হয়ে থাকে যথারুপঃ Single Domain, Multi-Domain এবং Wildcard। দাম হিসাবে পড়বে ৫ ডলার হতে শুরু করে প্রায় ৪০০ ডলার পর্যন্ত। অবশ্য আপনি যদি সিঙ্গেল ডোমেইনে সংযুক্ত করতে চান তাহলে বাংলাদেশের বিভিন্ন ভেন্ডর হতে ৫০০-১১০০৳ ক্রয় করতে পারবেন। সুতরাং এতদ সংক্রান্ত বাংলাদেশের বিভিন্ন হোস্টিং কোম্পানী হতে জেনে নিতে পারেন। অপরদিকে SSL Certificate বিভিন্ন ব্রান্ডের হয়ে থাকে যেমনঃ Eset Spl, Norton, Symantec, Geo trust, Thawte wave, Rapid SSL, Comodo, Comodo positive SSL ইত্যাদি। তবে এর মধ্য সবচেয়ে জনপ্রিয় ও দামের দিক হতে সাশ্রয়ী হল Comodo ব্রান্ড।

SSL Certificate ক্রয়ে অভিজ্ঞতা ও বাংলাদেশী ভেন্ডরদের টাল বাহানা
টিটিসহ আপনারা বেশ কয়েকটি ব্লগ সাইটে SSL Certificate ক্রয় বিষয়ে বেশ কয়েকটি দেশী কোম্পানী গুলোর স্পন্সর দেখবেন। তবে এদের মধ্য অনেকের টালবাহানাও আছে। এটা কি তাদের বিজনেস পলিসি নাকি অজ্ঞতা সেটা আমি সঠিক বলতে পারব না। তবে নিম্নের গল্পটি পড়লে বুঝতে পারবেন। এই তো প্রায় ২/৩ দিন আগেকার কথা! আমার এক বন্ধু ইংরাজীতে ওয়েব সাইট করেছে। বেচারা অবশ্য নিরলস পরিশ্রম করছে, ইচ্ছা আছে সে এটিকে ব্যান্ড হিসাবে স্মল বিজিনেসে দাঁড় করাবে। সুতরাং সে একটি দেশী কোম্পানী হতে SSL অর্ডার দেয় (পলিসি ভঙ্গ হবে বিধায় পূর্ন নাম বলছিনা, তবে প্রথম অক্ষর R হবে) ৫৬০৳ পরিশোধ করে। অথচ বন্ধজন SSL সেটআপ করতে জানে না। পরবর্তীতে ঐ কোম্পানীকে অনুরোধ করা হয় SSL টি সেটআপ করে দিতে।

তার প্রতিত্তরে তারা বলেন, স্যার এটা সেটাপ করা যাবে না, আপনার ডিডেকেটেড আইপি লাগবে। কোন শেয়ার্ড হোস্টিংয়ে এটা সাপোর্ট করবেনা। বন্ধুরতো মাথায় হাত! বেচারা শখের বসে নিল, এখন আবার ডিডেকেটেড আইপি? তারপর বলা হল ডিডেকেটেড আইপি গ্রহন করতে কত লাগবে প্রায় ২০ ডলারের মত। তাহলে বোঝেন অবস্থা এত টাকা কে খাবে ভাই! অবশ্য এই ভাবে বন্ধুটি প্রায় ১০ টি কোম্পানীকে রিভিউ করলে তার ৫/৬ জনই- জানালো যে, SSL সেট করতে গেলে আপনাকে dedicated IP লাগবেই। পরে যেখান হতে SSL টি নেওয়া হয়েছিল তারা অবশ্য মানি ব্যাক দিয়েছিল। তথাপি- নেটকন, সাইবার ডেভেলপার, হোস্টমাইট, স্টার হোস্ট সহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান জানিয়ে ছিল শেয়ার্ড হোস্টিংয়েও SSL সেট করা যাবে। অপরদিকে এর মধ্য কিছু প্রতিষ্ঠান আছে যাদের মাধ্যমে SSL সেট করিয়ে নিতে অতিরিক্ত হিসাবে ৪০০-৫০০৳ চার্জ নেই। তাহলে বুঝুন অবস্থাটা কোনটা সত্যি কোনটি মিথ্যা!! অবশ্য আমি তেমন ডেভেলপার নই, অজ্ঞ লোক! যতটাকু জানি তা আপনাদের জানানোর চেষ্টা করি।

এখন হতে নিজেই যে কোন হোস্টিংয়ে নিজেই SSL সেট করতে পারবেন?
উপরোক্ত ঘটনা অনুযায়ী পরবর্তী আমার বন্ধু আমাকে জানালো এই বিষয়ে কোন সমাধান আছে কিনা! আমি বলি আমার পদ্ধতিতে কাজটা হবে! তাহলে এখন দেখুন কিভাবে কাজটা করবেন? প্রকৃত অর্থে SSL সেটআপ কিছুটা হলেও ক্রিটিক্যাল। আপনারা অবশ্য ইউটিউব সার্চ করলেও এই বিষয়ে ভাল টিউটোরিয়াল পাবেন।
১। মনে করি আপনি কোথাও হতে একটি SSL ক্রয় করেছেন।
২। আপনার সাইটটি যেখানে হোস্ট করা অাছে সেখানের সিপ্যানেল লগেইন করুন > Security অংশে গিয়ে SSL/TLS নির্বাচন করলে নিম্নরুপ চিত্র আসবে-


৩। Private Keys (KEY) অপশনটি সিলেক্ট করে নিম্নোক্ত তথ্যাবলী ইনপুট করুন


৪। উল্লেখ্য যারা ওয়ার্ডপ্রেস সাইট চালাচ্ছেন কিংবা চালাবেন তাদের জন্য এই টিউটোরিয়াল। সুতরাং সিপ্যানেলে যদি পূর্বে কোন সাইট ইনস্টল করে থাকেন এবার সেই অংশে চলে যান।


৫। প্রথম অংশের কাজ শেষ। এবার আপনার ওয়ার্ডপ্রেস সাইটের এডমিন প্যানেল লগইন করুন > Plugin অপশনে গিয়ে Really Simple SSL নামক প্লাগিনটি ইনস্টল করুন ও সক্রিয় করুন।


৬। এবার উক্ত প্লাগিন অপশনে গিয়ে Go Ahead, Activate SSL এ- ক্লিক করুন। ব্যাস কাজ শেষ! প্লাগিনটি নিজেই বাকি কাজ গুলো করে নিবে। এখন নিজের সাইটটি পরীক্ষা করে দেখুন ও উপভোগ করুন SSL এর নৈপূন্যের কাজ।

***এই ধরনের আরও টিপস-ট্রিকস, অফার এবং শিক্ষামূলক পোস্ট পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন***

উপসংহার
আমার সাধ্যমত উপস্থাপনের চেষ্টা করেছি। আশা করি টিউটোরিয়াল অনুসরন করে নিজেই নিজের কাজ করতে পারবেন। অন্য কোথাও তেমন একটা ধরনা দেওয়া লাগবেনা। তথাপি উক্ত পদ্ধতি ওয়াপ্রেস ইনস্টলকৃত যে কোন হোস্টিংয়ে ১০০% কাজ করবে। এবং এই পদ্ধতির অন্যতম দিক হলঃ ডিডেকেটেড আইপি ক্রয় করতে অযথা অর্থ নষ্ট করতে হবে না অপরদিকে SSL আপনার সাইটে সঠিকভাবে কাজ করবে। মূলত বলতে পারেন রথ দেখা ও কলা বেঁচা দুটোই হবে। তবুও এই Post সম্পর্কে কোন অভিমত থাকলে ব্যক্ত করতে পারেন। পরিশেষে আজ এই পর্যন্তই। সবাই ভাল থাকুন।

আপনার ফেসবুক একাউন্ট ব্যবহার করে মতামত প্রদান করতে পারেনঃ

You must be logged in to post a comment Login

নতুন পোস্ট’সমূহ

To Top